12mishali

মাত্র এক ঘন্টায় চট্টগ্রাম ৩০০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে?

তথ্য প্রযুক্তি
সম্প্রতি বাংলাদেশ চারটি প্রকল্প নিয়ে চীনের সাথে দরকষাকষি করছে।
এগুলা হল-
১. ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে। দুই বিলিয়ন ডলারের এই প্রকল্পে বাংলাদেশের সম্পূর্ন যোগাযোগ ব্যাবস্থার চিত্র বদলে যাবে। এর মধ্যমে জাতীয় সব মহাসড়ক যুক্ত হবে ঢাকাকে বাইপাস করে। ইস্ট বা পূর্বে সিলেট বা চট্টগ্রাম থেকে আসা গাড়ি ঢাকায় প্রবেশ না করেই ওয়েস্টে অর্থাৎ উত্তরবঙ্গে অথবা দক্ষিণবঙ্গে যেতে পারবে। অর্থাৎ ঢাকার সাথে সংযুক্ত সকল মহাসড়ক কে কানেক্ট করা হবে ৪৫ কিলোমিটারের এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের মাধ্যমে।
২. ঢাকা চট্টগ্রাম হাই স্পিড ট্রেন। ৩০০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে চলতে সক্ষম হাই স্পিড রেল স্থাপনে চীন আগ্রহ প্রকাশ করেছে এমনকি অর্থায়ন ও আসতে পারে। এই প্রকল্পের মূল্য ১২ বিলিয়ন ডলার। এতে প্রতিদিন রেল ব্যাবহার করে ৫০ হাজার যাত্রি চট্টগ্রাম যেতে পারবে।
৩. ৫ জি নেটওয়ার্ক অবকাঠামো গড়তে চীনের আগ্রহের প্রেক্ষিতে চীনের সাথে দরদাম চলছে। সব কিছু ঠিক থাকলে চীন ৫ জি অবকাঠামো গড়ার কাজ পেতে পারে।
৪. বাংলাদেশের পরবর্তী স্যাটেলাইট উৎক্ষেপনে চীন গভীর আগ্রহ দেখিয়েছে। গত সপ্তাহে চীন ৬জি স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপন করেছে। স্পর্শকাতর এই প্রকল্পে চীনের যুক্ত হওয়া প্রতিবেশি সবদেশের কাছে নতুন বার্তা দিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *